আসন

সংস্কৃত ‘ আস ( To sit , বসা ) ধাতু থেকে ‘ আসন ' শব্দটি এসেছে ।। সাধারণভাবে , আসন কথাটির মানে উপবেশন বা স্থিতি । একটি বিশেষ ভঙ্গিমায় মনঃসংযােগ সহকারে কিছু সময়ের জন্য স্থিরভাবে সুখকর অবস্থানকেই বলা হয় আসন বা যােগাসন । পাতঞ্জল যোগসূত্রে আসনের সংজ্ঞা বর্ণনায় বলা হয়েছে , স্থিরভাবে সুখকর অবস্থানই আসন ‘ স্থিরসুখমাসনম ' । এই সূত্র অনুযায়ী , আসন অভ্যাসের সময় দৈহিক স্থিরতার সাথে মানসিক সুখানুভূতি থাকা একান্ত প্রয়ােজন । এই ভাবে কিছুক্ষণ থাকার পর মানসিক স্থিরতা ও একাগ্রতা বাড়বে এবং মনে একটা শান্তভাব আসবে । নড়াচড়া করলে , কাপলে বা খুব কষ্টকরভাবে থাকলে তাকে আসন বলা যাবে না ।

ইতিহাস - আসনের প্রচলন বহু প্রাচীনকাল থেকে চলে আসছে । যােগের পথে সিদ্ধিলাভের জন্য মানসিক স্থিরতা আনতে আসনের ভূমিকা বিশেষ গুরুত্বপূর্ণ । বিভিন্ন পৌরাণিক কাহিনীতে পদ্মাসনের ভঙ্গিমায় ধ্যানরত মুনিঋষিদের বর্ণনা পাওয়া যায় । আজ থেকে আড়াই হাজার বছর আগের জ্ঞানযােগী বুদ্ধদেবকে আমরা পদ্মাসনের ভঙ্গিতেই দেখতে অভ্যস্ত । মহেঞ্জোদারােতে পাঁচ হাজার বছরের পুরানাে সিন্ধু সভ্যতার ধ্বংসাবশেষে আসনের নিদর্শন পাওয়া গেছে । সেখানে আবিস্কৃত একটি মূর্তিকে ‘ যােগাসনস্থ শিব ’ বলে অনুমান করা হয় । আজ থেকে সাত হাজার বছর আগেও আসনের প্রচলন ছিল বলে জানা যায় । 

 সংখ্যা - বিভিন্ন প্রাচীন যােগ - প্রবক্তাগণ তাদের গ্রন্থে সাধারণ মানুষের উপযােগী নির্দিষ্ট কিছু আসনের বর্ণনা দিয়ে গেছেন ; এর থেকে আমরা সীমিত সংখ্যক আসন সম্বন্ধে জানতে পারি । বর্তমান যােগ - কুশলী ও যােগ গ্রন্থ প্রণেতাগণ আসনের বিভিন্ন নতুন ভঙ্গিমা প্রণয়নে ও উপযুক্ত নামকরণে সচেষ্ট আছেন ; ফলে , নিত্যনূতন আসনের নাম প্রতিনিয়তই জানা যাচ্ছে এবং প্রচলিত আসনের সংখ্যাও ক্রমশঃই বৃদ্ধি পাচ্ছে । কাজেই আসনের সঠিক সংখ্যা নিরূপণ একটি দুরূহ ব্যাপার । ঘেরণ্ড সংহিতায় উল্লিখিত হয়েছে

           আসানানি সমস্তানি যাবন্তো জীবজন্তবঃ ।। 

            চতুরশীতি লক্ষাণি শিবেন কথিত পুরা ।। 


অর্থাৎ , যত রকম জীবজন্তু আছে আসনের সংখ্যাও তত । পুরাকালে শিব ৮৪ লক্ষ আসনের কথা বলেছেন অবশ্য , এই ৮৪ লক্ষ আসনের নাম বা বিস্তারিত বর্ণনা আজ পর্যন্ত পাওয়া যায়নি । শাস্ত্র প্রণেতাদের মতে যােগের সৃষ্টিকর্তা মহাদেবই একমাএ এই সব আসনের সাথে পরিচিত ।

 ঘেরণ্ড সংহিতায় আরও বলা হয়েছে , এর মধ্যে ৩২ টি আসন সাধারণের অভ্যাসের পক্ষে উপযােগী সিদ্ধাসন , পদ্মাসন , ভদ্রাসন , মুক্তাসন , বজ্ৰাসন , স্বস্তিকাসন , সিংহাসন , গােমুখাসন , বীরাসন , ধনুরাসন , মৃতাসন , গুপ্তাসন , মৎস্যাসন , মৎস্যোসন , গোরক্ষাসন , পশ্চিমােন্তানাসন , উৎকটাসন , সঙ্কটাসন , মথুরাসন , কুকুটাসন , কুর্মাসন , উন্মন কুর্মাসন , উত্তন মডুকাসন , বৃক্ষাসন , মকসিন , গডুরাসন , বৃষাসন , শলভাসন , মকরসন , উষ্ট্রাসন , ভুজঙ্গাসন , যােগাসন । এই আসনগুলির মধ্যে বেশ কিছু আসন বর্তমানে অপ্রচলিত । আবার , কয়টি আসনের অভ্যাস পদ্ধতির সাথে প্রচলিত ভঙ্গিমার এবং নামে পার্থক্য পরিলক্ষিত হয় । স্বাত্মারাম যােগীন্দ্র রচিত হঠযােগ প্রদীপিকায় সিদ্ধাসন , পদ্মাসন , সিংহাসন ও ভাদ্রাসনকে শ্রেষ্ঠ আসনের মর্যাদা দেওয়া হয়েছে । তার মধ্যে আবার সর্বশ্রেষ্ঠ হল সিদ্ধাসন ( Perfect Posture ) । তার মতে যােগে সিদ্ধিলাজের পথে নিয়মিত সিদ্ধাসন অভ্যাস বিশেষ সহায়ক ।

Comments

Popular Posts